Monday, January 28, 2019

School of Awareness কী? এবং কেনো?


"স্কুল অব অ্যাওয়ারনেস" হলো সচেতনতা অধ্যয়নের পাঠশালা; এখান থেকে সচেতনতামূলক অনেক কিছু শেখা যায় যা বাস্তব জীবনে খুবই কাজে লাগে। এটি একটি সার্বজনীন সচেতনতামূলক প্রকল্প। এটিকে একটি সেবামূলক কার্যক্রম হিসেবেই আমরা প্রতিষ্ঠিত করেছি। প্রতিটি মানুষের জীবনের প্রতিটি মুহূর্ত সুন্দর ও নিঃঝঞ্ঝাট হোক সেজন্য কাজ করাই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য।

আমাদের এখানে ১৬টি বিভাগ রয়েছে যথা—
(১) স্বাস্থ্য সচেতনতা, (২) মা ও শিশু, (৩) ফ্রোড মার্কেট, (৪) শিক্ষা সচেতনতা, (৫) চলাফেরা, (৬) ভ্রমণে সচেতনতা, (৭) প্রযুক্তি সচেতনতা, (৮) ফ্লপ ইনভেস্টমেন্ট, (৯) অনিষ্টকর স্মার্টনেস, (১০) গৃহ সচেতনতা, (১১) দুর্যোগ সচেতনতা, (১২) দুর্ঘটনা ও প্রাথমিক চিকিৎসা, (১৩) ধর্ম ও জীবন, (১৪) তথ্যব্যাংক, (১৫) বুলেটিন এবং (১৬) টুকিটাকি।

"স্বাস্থ্য সচেতনতা" বিভাগে আপনি স্বাস্থ্য রক্ষা, সুস্থ থাকা, বিভিন্ন দুরারোগ্য রোগ থেকে বাঁচার পদ্ধতি ও খাদ্য বিষয়ে নির্দেশনা পাবেন, "মা ও শিশু" বিভাগে একজন সফল মা/ বাবা হওয়ার আগাম নির্দেশনা ও শিশু লালনপালন বিষয়ে অনন্য নির্দেশনা পাবেন, "ফ্রোড মার্কেট" বিভাগে বাজারের বিভিন্ন ভেজাল দ্রব্য ও পণ্য বিষয়ে জানতে পারবেন এবং ভেজাল পণ্য কেনা থেকে বাঁচতে পারবেন, "শিক্ষা সচেতনতা" বিভাগে শিক্ষাক্ষেত্রের বিভিন্ন সচেতনতামূলক তথ্য পাবেন, "চলাফেরা" বিভাগে রাস্তাঘাটে ও সর্বত্র চলাফেরা বিষয়ে যাবতীয় সতর্কতামূলক নির্দেশনা পাবেন, "ভ্রমণে সচেতনতা" বিভাগে বিভিন্ন স্থানে ভ্রমণের বিষয়ে সচেতনতামূলক পরামর্শ পাবেন, "প্রযুক্তি সচেতনতা" বিভাগে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সচেতনতামূলক পরামর্শ পাবেন, "ফ্লপ ইনভেস্টমেন্ট" বিভাগে বিভিন্ন ভুয়া প্রতিষ্ঠান ও ঝুঁকিপূর্ণ ক্ষেত্রে অর্থ বিনিয়োগ না করার পরামর্শ পাবেন, "অনিষ্টকর স্মার্টনেস" বিভাগে আপনি সেইসব বিষয় জানতে পারবেন যেসব আমরা স্মার্টনেস মনে করে করে থাকি কিন্তু তা আসলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, "গৃহ সচেতনতা" বিভাগে গৃহকে দুর্ঘটনামুক্ত রাখার বিষয়ে পরামর্শ পাবেন, "দুর্যোগ সচেতনতা" বিভাগে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে নিরাপদ থাকার বিষয়ে পরামর্শ পাবেন, "দুর্ঘটনা ও প্রাথমিক চিকিৎসা" বিভাগে বিভিন্ন এক্সিডেন্ট এ তাৎক্ষণিক কী করতে হবে সে বিষয়ে জানতে পারবেন, "ধর্ম ও জীবন" বিভাগে আমরা যেসব কাজ না বুঝেই অজ্ঞাতসারে করে ফেলি এবং ধর্মে কঠোর নিষেধ আছে সেসব সম্পর্কে জানতে পারবেন, "তথ্যব্যাংক" বিভাগে সচেতনতামূলক উদ্ভাবন ও উদ্যোগ সম্পর্কে জানতে পারবেন, "বুলেটিন" বিভাগে বিভিন্ন সাম্প্রতিক সচেতনতার বুলেটিন পাবেন এবং "টুকিটাকি" বিভাগে ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন সমস্যার স্বাস্থ্যসম্মত, পরিবেশবান্ধব ও সাশ্রয়ী সমাধান জানতে পারবেন।

এছাড়াও আমাদের কয়েকটি গবেষণা প্রকল্প ও একটি অ্যাডভাইস বক্স সেকশন আছে।

আমাদের প্রতিটি বিভাগ স্বতন্ত্র আকারে পেতে এখানে—ক্লিক—করুন
আর ফেসবুকে আমাদের নিয়মিত তথ্য ও বুলেটিন পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন।

সমাজ, দেশ ও মানবজাতির প্রত্যেকের জন্য একটি সুন্দর জীবনের প্রত্যাশায় মানুষকে স্বাস্থ্য ও চলাফেরা বিষয়ে সচেতন ও সতর্ক করতে আমাদের এই প্রয়াস।
আমাদের সঙ্গে সমমনা কেউ কাজ করতে চাইলে যোগাযোগ করুন এবং কেউ কোনো পোস্ট দিতে চাইলে তা লিখে মেসেজ করুন।

ভালো থাকুন | School of Awareness
ফেসবুক: facebook.com/schoolofawareness

No comments:

Post a Comment